Breaking

Saturday 5 December 2020

email writing format|email writing format pdf|email writing format for students

 

email writing format for students

আমরা আজকের এই পোস্টে email writing format নিয়ে আলোচনা করব। এবং কিভাবে একটি  ইমেইল লিখতে হয় তার ফরমেট নিয়ে বিস্তারিত বলব। আশা করি এই পোস্টটি পড়ার পর আপনার আর  email writing formate নিয়ে কখনো কোনো ঝামেলা হবেনা। কিন্তু তার আগে আমরা এই পোস্টে ইমেইল নিয়ে আরো বিস্তারিত আলোচনা করেছি। আশা করি এটা (email writing rules) আপনাদের অনেক উপকারে আসবে। email writing format for students


মেইল: 'ইলেকট্রনিক মেইল (Electronic Mail) এর সংক্ষিপ্তরূপ হলো ইমেইল । ইন্টারনেটে মাধ্যমে ডিজিটাল মেসেজকে পাঠানো বা গ্রহনের পদ্ধতিই হলো ইমেইল । ইমেইলের মাধ্যমে আমরা খুব সহজেই পৃথিবীর এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে টেক্সট, ছবি, অডিও, ভিডিও ইত্যাদি মেসেজ পাঠাতে পারি। মেইলের মূলত ৩টি প্রধান অংশ থাকে। সেগুলো হলো (১) মেসেজ ইনভেলপ (২) মেসেজ হেডার (৩) মেসেজ বডি । 

মেসেজ হেডার Control Information দান করে। যেমন- যে মেসেজটি পাঠালে তার ইমেইল আসে, যাদের ইমেইলটি পাঠানো হবে তাদের ইমেইল অ্যাড্রেস, Subject header field এবং Message submission date,ইত্যাদি ।


email writing format pdf

রেমন্ড টমলিনসন (Raymond Tomlinson) ১৯৭১ সালে ইন্টারনেট based ইমেইল আবিস্কার করেন। অনেক প্রতিষ্ঠান ইন্টারনেটে বিনা মূল্যে এই সেবাটি দিয়ে থাকে। তারমধ্যে উল্লেখযগ্যো হলো গুগল মেইল (Google mail) বা জিমেইল (Gmail), ইয়াহু মেইল (Yahoo Mail), হট মেইল (Hot Mail) ইত্যাদি ।

tag:email writing format pdf,email writing format,email writing format for students,email writing for class 6,email writing for class 7,email writing rules,email writing samples



email writing format

ইমেইল পাঠানোর পদ্ধতি : আপনি যদি কাউকে ইমেইল পাঠাতে চান তাহলে অবশ্যই আপনার একটি ভেলিড ইমেইল আড্রেস থাকতে হবে । আর এটি পেতে প্রথমেই আপনাকে পছন্দের যে কোন একটি ইমেইল সেবাদানকারী প্রতিষ্ঠানের ওয়েব সাইটে প্রবেশ করতে হবে । Sign Up অপশনে ক্লিক করে তাদের নির্দেশনা অনুসারে একটি Registration Form পূরণ করতে হবে । তাহলে আপনি একটি ভেলিড ইমেইল অ্যাড্রেস পাবেন। এই ইমেইল অ্যাড্রেসের সাথে একটি পাসওয়ার্ড থাকবে । ইমেইল অ্যাড্রেস এবং পাসওয়ার্ডটি যত্নসহকারে মনে রাখতে হবে। কারণ আপনি যতবারই অন্যকে ইমেইল পাঠাতে যাবেন কিংবা অন্যের ইমেইল গ্রহণ করবেন ততবারই এই দুটির প্রয়োজন হবে। |আমরা আমাদের মোবাইল ফোন ব্যবহার করে যেভাবে অন্যকে মেসেজ পাঠাই ঠিক ইমেইল পাঠানোর ক্ষেত্রেও অনেকটা একই রকম। সম্পূর্ণ প্রক্রিয়াটি দেওয়া হলো ।

প্রথমেই আপনাকে আপনার ইমেইল সেবাদানকারী প্রতিষ্ঠানের ওয়েব সাইটে প্রবেশ করে Log In অপশনে ক্লিক করে ইমেইল অ্যাড্রেস ও পাসওয়ার্ডটি টাইপ করে OK বাটনে ক্লিক করতে হবে। তাহলে আপনি Compose Mall, Inbox, Sent Mail, Drfit ইত্যাদি সম্বলিত একটি পেজ পাবেন। সেই পেজের Compose Mail বাটনে ক্লিক করতে হবে। এখন যাকে মেসেজটি পাঠাতে চার To ফিল্ডে তার ইমেইল অ্যাড্রেসটি টাইপ করতে হবে। Sub ফিল্ডে পছন্দের একটি Subject টাইপ করতে হবে এরপর নিচের অংশটিতে নিজের প্রয়োজনীয় টেক্সট টাইপ করে Send বাটনে ক্লিক করলেই মেসেজটি কাঙ্খিত ব্যাক্তির নিকট Send হয়ে যাবে।

যদি আপনি অন্যের পাঠানো মেসেজ পড়তে চান তাহলে Inbox বাটনে ক্লিক করতে হবে। তাহলে যারা যারা আপনাকে ইমেইল পাঠিয়েছে তাদের পাঠানো ইমেইল লিস্ট দেখতে পাবেন। এখান থেকে পছন্দের ইমেইলটিতে ক্লিক করে সেটি সহজেই পড়তে পারবেন।


এখন আসা যাক আসল কাজে অর্থাৎ কিভাবে আপনি ইমেইল লিখবেন মানে email writing samples আরকি। তো নিচের ছবিটি ভালো করে লক্ষ্য করুন।  


email writing format
email writing format


এখন প্রথমে From লিখতে হবে আর From লিখার পর যার কাছে থেকে email টি পাঠাবেন তার ঠিকানা অর্থাৎ email address দিতে হবে। যদি আপনি কাউকে email পাঠান তাহলে আপনার মেইল এড্র্যেসটি এইখানে দিতে হবে। এরপর To লিখতে হবে। আর To লিখার পর যার কাছে মেইল পাঠাবেন তার এড্র্যেস এইখানে দিতে হবে। এরপর sent লিখতে হবে আর মেইলটি পাঠানোর দিন, তারিখ এবং সময় পর্যায়ক্রমে দিতে হবে। তারপর subject লিখতে হবে। এবং মেইলটি যেই সম্পর্কে তার একটি ছোটো subject লিখতে হবে। এরপর বাম পাশে ডিয়ার/হ্যালো ইত্যাদি ব্যাক্তি অনুযায়ি সূচক ব্যাবহার করতে হবে এবং যার কাছে পাঠাবেন তার নাম বা তাকে যেইভাবে সম্বোধন করেন সেটা দিতে হবে। তারপর নিচের লাইন থেকে মেইলের মেইন টপিক টুকু লিখা শুরু করতে হবে। এবং মেইন মেইল লিখা শেষ হলে বাম পাশে সেন্ডারের নাম পাঠাতে হবে। উদাহরণ হিসেবে আমি নিচে একটি email লিখে দিচ্ছি ও তার ব্যাখ্যা করে দিচ্ছি। আশা করি এটা দেখলে আপনারা আরো পরিষ্কার হয়ে যাবেন। 


Suppose, you are Sohan/Sohana. Your friend Shakil/Shakila has wanted to know your preparation for the JSC exam. Now, write an email informing your friend about your preparation for the same.(মনে কর তুমি সোহান/ সোহানা। তোমার বন্ধু শাকিল/শাকিলা তোমার জেএসসি পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানতে চায়। এখন তুমি তোমার  পরীক্ষার প্রস্তুতি সম্পর্কে জানিয়ে তোমার বন্ধুকে একটা ইমেইল কর) 

From : sohan92@yahoo.com 
To: shakil94@gmail.com 
Subject: Wednesday, 07 August 2019. 11.30 am 
Subject: Regarding the preparation of JSC examination. 

Dear Shakila 
I have received your letter. I am sorry for not replying to it earlier because I was busy with my studies. You have wanted to know about my preparation for the coming Junior School Certificate Examination. You will be glad to know that I have taken quite a good preparation for it. 

Mathematics seems very interesting to me. I hope I would be able to cut a good figure in Mathematics. I have also read thoroughly almost all the topics of Science and social science. I have although been well off in language. I think I will do well in English an Bangla. Moreover, I can assure you that if God wishes I could save your face in the forthcoming examination. 

I am well. With best wishes to mother and love to the younger brothers and sisters. 

Yours ever 
Sohan

এখানে from এরপর সোহান তার ইমেইল এড্র্যেস দিয়েছে অর্থাৎ এখানে যে মেইল করবে তারটা দিতে হবে। এরপর To লিখে তার বন্ধুরটা দিয়েছে অর্থাৎ যার কাছে পাঠাবে তার কাছে দিতে হবে। এরপর sent দিয়ে দিন,তারিখ, সময় পর্যায়ক্রমে দিতে হবে এরপর সাব্জেক্ট দিয়ে ওপরের নিয়মে লিখতে হবে। আশা করি আপনারা email writing rules সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছেন। কোনো সমস্যা বা প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করুন আথবা আমাদের সাথে যোগাযোগ করুন আমাদের দেওয়া Contact us এর মাধ্যমে। 

No comments:

Post a Comment

LIKE OUR FACEBOOK PAGE