Breaking

Monday 15 June 2020

How to verify Facebook Page|| কিভাবে ফেসবুক পেজ ভেরিফিকেশন করবেন


How to verify Facebook Page|| কিভাবে ফেসবুক পেজ ভেরিফিকেশন করবেন  www.rohossojal.blogspot.com
How to verify Facebook Page|| কিভাবে ফেসবুক পেজ ভেরিফিকেশন করবেন
www.rohossojal.blogspot.com


আপনারা অনেকেই দেখেছেন কিছু কিছু ফেসবুক আইডি বা পেজের পাশে একটা নীল গোলাকের মধ্যে সাদা টিক চিহ্ন দেওয়া। আপনাদের মনে হয়তো প্রশ্নও জেগেছে এটা আসলে কি? আসলে যেইসব পেজ বা প্রোফাইল ভেরিফাই করা থাকে তাদের নামের পাশে এই চিহ্ন থাকে। কিন্তু এর প্রয়োজনীয়তা কি? ফেসবুক এমন একটা সামাজিক যোগাযোগ মাধ্যম যেখানে যে কেউ চাইলে ইচ্ছে মতো কোনো প্রকার যাচাই বাছাই ছাড়াই একটা ফেসবুক আইডি বা পেজ যেকোনো সময় খুলে ফেলতে পারে।এর কারণে অনেকেই যেকোনো মানুষের নামে যে কেউ একটা ফেক আইডি বা পেজ খুলে ফেলতে পারে। ফলে কোনটা সত্যিকারের প্রোফাইল বা পেজ তা নিয়ে সংশয় তৈরি হয়। আবার এই আইডি ব্যবহার করে অনেককে বিপদেও ফেলতে পারে যে কেউ। এছাড়াও এইসব পেজে বা প্রোফাইল ব্যবহার করে কোনো কোম্পানি বা প্রতিষ্ঠানের বা ব্যাক্তির বিরুদ্ধে ষড়যন্ত্রও হতে পারে। আবার অনেকে এইসব ভূয়া ফেসবুক আইডি ব্যবহার করে প্রতারণাও করে আসছে। যার শিকার হচ্ছে অনেক সাধারণ মানুষ। কিন্তু কোনো পেজ বা প্রোফাইল ভেরিফাই করা থাকলে অরজিনাল ব্যক্তির বা প্রতিষ্ঠানের আইডি বা পেজ শনাক্ত করা সহজ হয় এবং প্রতারণার কোনো  সুযোগ থাকেনা। কারণ একটি আইডি বা পেজ ভেরিফাই করতে বেশ কিছু লিগ্যাল ইনফরমেশনের প্রয়োজন হয় যেগুলো সেই ব্যাক্তি ছাড়া অন্য কারো কাছে থাকা সম্ভব  নয়। যেমনঃ আপনার আইডি ভেরিফিকেশন করতে হলে অবশ্যই আপনার জন্ম সনদ, পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্সের স্ক্যান কপির দরকার হবে। তাই ফেসবুক পেজ বা আইডি ভেরিফিকেশন করলে আর প্রতারণার কোনো সুযোগ থাকেনা। এছাড়া পেজ ভেরিফাই করলে সার্চ করলেও একই নামে অনেক পেজ থাকলেও ভেরিফাইড পেজ আগে শো করবে। তাই পেজ বা আইডি ভেরিফাইয়ের সুযোগ থাকতে তা হাত ছাড়া করা উচিত নয়। তবে এই পেজ ভেরিফাইয়ের সুযোগটি ফেসবুক এখনো সবাইকে দেয় নি। শুধু বিশেষ কিছু ব্যাক্তি এই পেজ বা আইডি ভেরিফাই করতে পারে। তবে আশা করি খুব শিঘ্রই এটা সবার জন্য উন্মুক্ত হবে। verify Facebook Page  ফেসবুক পেজ ভেরিফিকেশন


যারা যারা আইডি ভেরিফিকেশনের সুযোগ পাবেনঃ

কোনো পাবলিক ফিগার যেমন ক্রিড়া ব্যাক্তিত্ব, চলচিত্র ব্যক্তিত্ব বা মিডিয়া ব্যাক্তিত্ব ইত্যাদি
সরকারি চাকরিজিবী
কোনো ব্যবসা প্রতিষ্ঠান


আপনি যদি এইগুলোর একটিরও অন্তর্ভুক্ত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার ফেসবুক পেজ বা প্রোফাইল নিম্নোক্ত পদ্ধতিতে ভেরিফাই করে নিন।

ভেরিফাই করার জন্য যেইসব ধাপ অনুসরণ করবেনঃ

I. প্রথমে এই ঠিকানায় প্রবেশ করুন। আর সেখানে Verification type থেকে সিলেক্ট করুন আপনি আপনার 
পেজ নাকি আইডি ভেরিফিকেশন করতে চাচ্ছেন
II. এরপর ক্যাটাগরি সিলেক্ট করুন। 
III. তারপর আপনার দেশের নাম দিন।
IV. এরপর Please attach a photo of your ID এই অপশানে আপনার ক্যাটাগরি অনুযায়ি আপনার পরিচয় পত্র দিন। 

V. তারপর Please share why this Facebook Page or Profile should be verified এই বক্সে গিয়ে আপনি কেন আপনার ফেসবুক পেজ বা আইডি ভেরিফাই করতে চাচ্ছেন তার বিস্তারিত বর্ণনা দিন।
VI. এরপর আরো কিছু বক্স দেখতে পাবেন যেইগুলোতে আপনার আরো ইনফরমেশন দিতে পারেন তবে এই বক্সে তথ্য দেওয়া বাধ্যতামূলক নয়।
VII. এবার send বাটনে ক্লিক করুন। ব্যাস আপনার কাজ শেষ।

এখন ফেসবুক বিষয়টিকে যাচাই বাছাই করে কিছু সময়ের মধ্যেই আপনাকে জানিয়ে দিবে আপনার আইডি বা পেজ ভেরিফাই এর যোগ্য কিনা।

তবে এখানে বলে রাখি অনেকেই মনে করেন যে পেজ ভেরিফাইয়ের জন্য অনেকেই মনে করে থাকেন প্রচুর লাইক বা ফলোয়ার লাগে কিন্তু বাস্তবে বিষয়টি মোটেও এমন নয়। আপনার ১০০০ ফলোয়ার থাকলেও আপনার পেজ ভেরিফাই করা সম্ভব।তাহলে আর দেরি কেন? আপনার ফেসবুক পেজ বা আইডি এখনই ভেরিফাই করে ফেলুন। সুযোগ পেলে হাতছাড়া কেন করবেন??

LIKE OUR FACEBOOK PAGE