Breaking

Monday 4 May 2020


করোনার ভয়ংকর সময়ের একদিন ইতি হবে। কিন্তু তারপর আমরা কি আবার ফিরে পাবো সেই আগের অবস্থা? নাকি পালটে যাবে আমাদের সেই চিরচেনা পৃথিবীটা।কেমন হবে করোনা পরবর্তী পৃথিবী? আমাদের জীবনের কোন জিনিসগুলো পাল্টে দেবে এই করোনা?


www.rohossojal.blogspot.com



নজরদারিঃ করোনা মহামারির পরবর্তীতেও পৃথিবীতে গণনজরদারির এক অন্যরকম পৃথিবীর উদ্ভব হতে পারে।যেখানে নজরদারিতে রাখা হবে আপনার প্রতিটি পদক্ষেপ। পছন্দ-অপছন্দ, আবেগ-অনূভুতি,ইচ্ছা-অনিচ্ছা। কিন্তু কিভাবে তাই তো?এক্ষেত্রে এগিয়ে চীন,রাশিয়ার মতো সমাজতান্ত্রিক সরাকার দ্বারা পরিচালিত দেশগুলোতে ফেইস শনাক্ত করতে পারে এমন বিশেষ ধরনের ক্যামেরা লাগানো আছে যার মাধ্যমে আপনি কারকার সংস্পর্শে এসেছেন তা নির্ণয় করা যাবে।এছাড়াও করোনা শনাক্তের অজুহাতে আপনার শরীরে লাগানো হতে পারে মাইক্রোচীফ। যার মাধ্যমে আপনার ওপর নজরদারি চালানো সম্ভব হবেজানা যাবে আপনার আবেগ অনুভূতি।এমন কি আপনার পছন্দ অপছন্দ।কিন্তু আপনার হয়তো মনে হচ্ছে আপনি বাইরের কিছু করলে হয়তো সেইটা বুঝতে পারবে কিন্তু আপনার ইচ্ছা কিভাবে বুঝবে তাই তো? কিন্তু এটাও খুব কঠিন কোনো বিষয় নয়। বিশেষভাবে তৈরি করা হতে এলগারিদম যার মাধ্যমে আপনার শরীরের অভ্যান্তরের বিষয়গুলো আপনার থেকে ভালো জানবে এই এলগরিদম। এখন ভাবুন উত্তর কোরিয়র গ্রেট লিডার কিম জন উনের একটি বক্তব্য শুনে আপনার রাগ হলো তার ওপর আর বিষয়টি কিম জন উন জানতে পারলো তাহলে বিষয়টি কেমন হবে?? কিন্তু ভবিষ্যতে হয়তো এইরকমটাই হতে যাচ্ছে।

অর্থনীতিঃ সবার আগে যেই সমস্যার মুখোমুখি হতে হবে সবাইকে সেটা হলো অর্থনীতি। কারন সারা পৃথিবীজুড়ে থমকে যাবে সকল উন্নয়ন।লাখ লাখ কোটি কোটি মানুষ হারাবে তাদের উপার্জনের ক্ষমতা। অনেক ব্যাবসায়ী হারাবে তার শেষ সম্বল। যার পরিণতিতে অনেকেই চলে যাবে দারিদ্র সীমার নিচে। বিষয়টা কেমন হতে পারে ছোট্ট একটী গল্পের মাধ্যমে কল্পনা করুন। মনে করুন আপনি 5000 হাজার টাকা বেতনের একটা চাকরি করেন। আপনার ছেলে কোনো প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করছে। যার পেছনে আপনার প্রতিমাসে ১৫ হাজার টাকা দিতে হয়। আর মেয়ের পেছনে খরচ হয় ১০০০০ হাজার টাকা।হঠাত করে শুনলেন কাল থেকে আপনার আর চাকরি নেয় বা বেতন অর্ধেক হয়ে গেছে। তাহলে বিষয়টা কেমন হবে? কিন্তু কঠিন হলেও এমনটাই হতে চলেছে হাজারো পরিবারের সাথে। যা পালটে দেবে আমাদের স্বাভাবিক জীবন যাত্রা। বেড়ে যাবে চুরি ডাকাতির মতো সন্ত্রাসী কর্মকাণ্ড। বৃদ্ধিপাবে নানা রকম অপরাধ মুলক কাজ।


জাতিয়তাবাদঃ এই সময় উত্থান ঘটতে পারে অনেক জাতীয়তাবাদি শক্তির।অর্থাৎ কেউ কাউকে কোনো কিছু দিয়ে সাহায্য করবেনা। যেমন প্রেসিডেন্ট ট্রাম্পের আমেরিকা ফার্স্ট‌এবং একলা চলো নীতি এই সংকটের সময় আরও স্পষ্ট হয়েছে। জার্মানির একটি কোম্পানির কাছ থেকে তিনি করোনাভাইরাসের একটি টেস্ট কেবল যুক্তরাষ্ট্রের জন্য কিনে নেয়ার যে চেষ্টা করেছেন, সেটি ইউরোপের সঙ্গে তার সম্পর্কে আরও টানাপোড়েন তৈরি করেছে।যা হতে পারে বিশ্বায়নের জন্য হুমকি। ফলে উত্থান ঘটবে স্বৈরাচারি শাসকের। হ্রাস পাবে গণতান্ত্রিক রাষ্ট্রের সংখ্যাফলে এখন আপনার যেই স্বাধীনভাবে কথা বলার অধিকার রয়েছে সেটা আর নাও থাকতে পারে। ফলে বেড়ে যাবে যুদ্ধ-বিগ্রহের মতো ঘটনা। আর যার ফলে বিপদে পড়বে এমনকি প্রাণ হারাবে কোটি কোটি মানুষ।
পরিবর্তন হবে বিশ্ব নেতৃত্বের।আমেরিকা ও ইউরোপ থেকে ক্ষমতার মূল কেন্দ্রবিন্দু স্থানান্তরিত হবে এশিয়াতেআর প্রধান নেতৃত্ব দিতে পারে যুক্ত্রাষ্ট্রের জায়গায় চীন। যার প্রভাব ইতোমধ্যেই দেখতে পাওয়া যাচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ যুক্ত্রাষ্ট্রের ওপর নির্ভরশীলতা কাটিয়ে চীনের দিকে ঝুকছে। সারা পৃথিবী এই মহামারিকে কেন্দ্র করে দুইটি দলে ভাগ হয়ে যেতে পারে আমেরিকা ও চীনকে কেন্দ্র করে। শুরু হতে পারে আরেকটি বিশ্বযুদ্ধ। যার ফলে মানব অস্তিত্ব পড়তে পারে সংকটে।


যদি এই অবস্থা আরো দীর্ঘ মেয়াদি হয় তাহলে আমাদের মধ্যে থেকে যাবে সন্দেহপ্রবণতা। আর কেউ আগের মতো হয়তো একে অন্যের সাথে হাত মিলাতে পারবোনা আগের মতো এত সহযে। পারবোনা কাধ মেলাতে। একে অন্যের থেকে সর্বদা দূরে যেতে চেষ্টা করবো।এইরকম আরো হাজারো পরিবর্তন দেখা দেবে আমাদের আজকের পৃথিবীটাতে।
তবে বলে রাখি সবটাই অনুমান মাত্র। তাই বিষয়টিকে কেউ এখনি সিরিয়াসলি নিবেন না।

No comments:

Post a Comment

LIKE OUR FACEBOOK PAGE