Breaking

Tuesday 21 April 2020


www.rohossojal.com করোনাভাইরাস,ভাইরাস,প্রাণীদের মজার তথ্য,নানান মজার তথ্য,অনেক মজার তথ্য,ব্যাকটেরিয়ার মজার তথ্য,অবাক করা কিছু কথা




 

 

এখন যেই জীবের কথা বলব তার নাম শুনেনি এমন মানুষ বোধহয় একটাও খুজে পাওয়া যাবেনা।কিন্তু তাকে খালি  চোখে দেখা যায় না। সেটা হলো ব্যাকটেরিয়া।ব্যকটেরিয়া নাম শুনলেই রোগের কথা মনে পড়ে যায়। কিন্তু ব্যাকটেরিয়া সম্পর্কে আজকে কিছু এমন তথ্য শেয়ার করতে চলেছি যা শুনলে আপনি অবাক হতে বাধ্য। চলুন তাহলে শুরু করা যাক

১।আপনি কি জানেন আপনার শরীরে প্রায় ৩৭.২ ট্রিলিয়ন কোষ আছে কিন্তু তার চেয়েও ১০ গুণ বেশি ব্যকটেরিয়া নিয়ে আপনার দেহ গঠিত। ভাবতে পারছেন আপনি কি পরিমান ব্যাকটেরিয়া নিয়ে ঘুরে বেড়াচ্ছেন?

সারাজীবন তো শুনে এসেছেন অক্সিজেন ছাড়া জীব বাচে না। কিন্তু এইরকমটা কখনো শুনেছেন অক্সিজেন যেখানে থাকবে সেইখানের জীব মারা যাবে। এই ব্যাকটেরিয়ার ক্ষেত্রে তাই হয়। তবে সব ব্যাকটেরিয়ায় নয় কিছু কিছু ব্যাকটেরিয়ায়।কিছু ব্যাকটেরিয়া আছে যারা বাধ্যতামূলক অবায়বীয়। অর্থাৎ অক্সিজেন থাকলে বাচতে পারেনা। আর ভাই শুধু মানুষ সুবিধাবাদি হয়? কিছু কিছু ব্যাকটেরিয়া আছে যারাও সুবিধাবাদি। মানে এরা অক্সিজেন থাকলেও বাচতে পারে আবার না থাকলেও তবে আবার ভাববেন না সব ব্যকটেরিয়ার ক্ষেত্রেই এমনটি ঘটে কিছু কিক্সহু ব্যাকটেরিয়ার ক্ষেত্রেই শুধু এমনটি ঘটে থাকে। বাকি ব্যাকটেরিয়াদের বাচার জন্য অবশ্যই অক্সিজেনের প্রয়জন হয়।

৩। ১ চা চামচ মিঠা পানিতে কতগুলো ব্যাকটেরিয়া থাকতে পারে বলে আপনার মনে হয়? ১হাজার? ১০ হাজার? না আপনি যদি এমন ধারনা করে থাকেন তাহলে বলতেই হচ্ছে ব্যাকটেরিয়া সম্পর্কে আপনার ধারনা অনেক কম। ১ চা চামচ মিঠা পানিতে প্রায় ১ মিলিয়ন বা ১০ লাখ ব্যাকটেরিয়া থাকে, ১ চা চামচ সমুদ্রের পানিতে ২ মিলিয়ন বা ২০ লাখ আর ১ গ্রাম মাটিতে প্রায় ৪০ মিলিয়ন বা ৪ কোটি ব্যকটেরিয়া  থাকে।

৪।আচ্ছা একজন মানুষের নতুন প্রজন্ম তৈরি করতে অর্থাৎ সহয করে বললে একজন বাবা হতে প্রায় ২৫ বছরের মতো সময় লাগে। একটা গড় অনুমান ধরলাম আর কি! কিন্তু একটি ব্যকটেরিয়া মাত্র ২০ মিনিটে নতুন প্রজন্ম তৈরি করে। আর একদিনে ৭২ টি জেনারেশন তৈরি করে।

৫। এখন থেকে ৩৬০ কোটি বছর পূর্বে ব্যাকটেরিয়ার উৎপত্তি হয়েছিল। এরা যেমন অত্যাধিক ঠান্ডা -১৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় বাচে আবার ঠিক তেমনি অত্যাধিক গরম ৮০ ডিগ্রি সালসিয়াস তাপমাত্রাতেও বেঁচে থাকে।

৬।প্রতি বছর সারা পৃথিবীতে শুধু ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট যক্ষা রোগে মানুষ মারা যায় প্রায় ২ মিলিয়ন আবার কলেরা,যক্ষা,টাইফয়েডের টিকাও আবিষ্কৃত হয়েছে এই ব্যাকটেরিয়া থেকেই।

৭। আপনি যেই চা, কফি খান এই চা কফি,তামাক প্রক্রিয়াজাত করনেও প্রয়োজন হয় ব্যাক্টেরিয়ার।আবার খাবার সুস্বাদু করতে টেস্টিং সল্টের জুরি নেই। এই টেস্টিং সল্টও কিন্তু এই ব্যাকটেরিয়া থেকেই প্রস্তুত করা হয়।

৮। এতদিন পিপড়ার কথা শুনে এসেছেন যে সে তার দেহের ওজনের থেকে কয়েকগুন ভারী বস্তু টানতে পারে। তাহলে আজকে শুনুন গনোরিয়া ব্যাকটেরিয়া্র কথা যে, পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ব্যাকটেরিয়া। যে নিজের ওজনের ১ লক্ষ গুন বেশি ভারী বস্তু টানতে পারে।

৯।পৃথিবীর সব মানুষের চেয়ে বেশি সংখ্যক ব্যাকটেরিয়া আমাদের মুখে থাকে প্রায় সময় এবং একবার চুম্বনে প্রায় ১০০ কোটি ব্যাকটেরিয়া ট্রান্সফার হয়।ভাগ্যিস ব্যাকটেরিয়া দেখা যায় না দেখা গেলে কি হতো ভাবতে পারছেন? হয়তো কথা বলাই বন্ধ করে দিত মানুষ।

১০।আপনি জিন্সের প্যান্ট পড়েন?আমার বিশ্বাস অবশ্যই পরেন। তাহলে আপনার অবশ্যই এই কথা জানা উচিত যে এক সপ্তাহের বেশি জিন্স প্যান্ট না ধুয়ে পড়লে এর সামনে প্রায় ১০০০ প্রকার পেছনে প্রায় ২৫০০ প্রকার আর দুই পায়ের মাঝে প্রায় ১০০০০ প্রকার ব্যাকটেরিয়াল কলোনি গড়ে উঠে।তাই এখন থেকে অবশ্যই অবশ্যই এক সপ্তাহের মধ্যে একবার জিন্সের প্যান্ট ধুয়ে নিবেন।

আশা করি আপনাদের এই তথগুলো জানতে পেরে ভালো লেগেছে। এইরকম আরো মজার মজার তথ্য জানতে আমাদের সাথেই থাকুন। আর ভালো লাগলে অবশ্যই আমাদের জানান। কারন আপনাদের এই উতসাহটুকুই তো আমাদের লিখার অনুপ্রেরণা। ধন্যবাদ।

 


No comments:

Post a Comment

LIKE OUR FACEBOOK PAGE